Header Border

ঢাকা, রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩০.৯৬°সে

৮৩ উপজেলায় রবিবার ভোট : প্রথম ধাপে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ২৯ প্রার্থী নির্বাচিত

ডেইলি নিউজ রিপোর্ট॥ আজ শুক্রবার মধ্যরাতেই শেষ হচ্ছে প্রথমধাপের ৮৩ উপজেলা নির্বাচনের সব ধরনের প্রচার-প্রচারণা। আগামী রবিবার ৮৩ উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে। প্রথমধাপের উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

উপজেলা নির্বাচন বিধিমালা অনুযায়ী ভোটগ্রহণের ৩২ ঘণ্টা পূর্বে সকল প্রচার-প্রচারণা নিষিদ্ধ। ১০ মার্চ রবিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রথমধাপের ভোট অনুষ্ঠিত হবে। ভোটের আগে দুই দিন, ভোটের দিন ও ভোটের পরে দুই দিন মিলিয়ে মোট পাঁচ দিন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে থাকবেন। পুলিশ, বিজিবি, র্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশ, ব্যাটালিয়ান আনসার থাকবে আইন-শৃঙ্খলা রক্ষায়। গ্রাম পুলিশও থাকবে ভোটকেন্দ্রের নিরাপত্তায়। নির্বাহী ও বিচারিক হাকিম থাকবে আচরণবিধি প্রতিপালনে। রিটার্নিং অফিসার সংশ্লিষ্ট প্রশাসন-পুলিশের সঙ্গে সমন্বয় করে নিরাপত্তা ব্যবস্থা নেবে।

ইসি সূত্রে জানা গেছে, গত ৩ ফেব্রুয়ারি উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ১২ জেলার ৮৭ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করা হয়। তবে আদালতের আদেশে রাজশাহীর পবা উপজেলার ভোট স্থগিত করা হয়। আর জামালপুরের মোলান্দহ, মাদারগঞ্জ এবং নাটোর সদরে সকল প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে ওই তিন উপজেলায় ভোট হবে না। এছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৬ জন চেয়ারম্যান, ছয়জন ভাইস চেয়ারম্যান ও সাতজন মহিলা ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন। বাকি ৮৩ উপজেলায় ২১৫ জন চেয়ারম্যান প্রার্থী, ৪০৬ জন ভাইস চেয়ারম্যান প্রার্থী এবং ২৭৩ জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। প্রথমধাপে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৬ হাজার ২১৯টি এবং ভোটকক্ষ ৩৯ হাজার ১৫৯টি।

প্রথম ধাপে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ২৯ প্রার্থী নির্বাচিত

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ২৯ প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে ১৬ জনই উপজেলা চেয়ারম্যান। নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, আগামী ১০ মার্চ অনুষ্ঠিতব্য উপজেলা নির্বাচনের প্রথম ধাপে চেয়ারম্যান পদে ১৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ছয়জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাত প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এ ছাড়া তিন উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে সবাই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। উপজেলাগুলো হলো- জামালপুরের মেলান্দহ ও মাদারগঞ্জ এবং নাটোর সদর।

প্রথম ধাপে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ১৬ প্রার্থী চেয়ারম্যান নির্বাচিত হওয়ার খবর জানা গেলেও পঞ্চগড়ের বোদা, নীলফামারী সদর, জয়পুরহাট সদর এবং জামালপুরের সদর, সরিষাবাড়ী, মেলান্দহ ও মাদারগঞ্জ ছাড়া বাকি উপজেলার নাম জানা যায়নি।

প্রসঙ্গত প্রথম পর্যায়ের তফসিল অনুযায়ী, ১১ ফেব্রুয়ারি ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল ১৯ ফেব্রুয়ারি। ১০ মার্চ ভোটগ্রহণ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
৯৬ হাজার শিক্ষক নিয়োগ আবেদন শুরু, যেভাবে করবেন আবেদন
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আরও খবর