Header Border

ঢাকা, শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩১.৯৬°সে

দেশের ইতিহাসে প্রথমবার পরীক্ষামূলক চললো মেট্রোরেল

*সময় সংবাদ লাইভ রির্পোটঃ দেশের ইতিহাসে প্রথমবারের মতো বিদ্যুৎচালিত মেট্রোরেল চালিয়ে দেখা হলো। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে মেট্রোরেলের দিয়াবাড়ি ডিপো এলাকায় রেল লাইনের ওপর পরীক্ষামূলকভাবে চালানো হয়। ছয়টি বগি একত্র করে রেল লাইনে চলানো হয়। পরে নির্ধারিত স্থানে ট্রেনের দরজা খোলার পর মেট্রোরেলের কর্মকর্তারা তাতে প্রবেশ করেন।
এর আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় তিনি বলেন, বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেল লাইন নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে। মেট্রোরেল নির্মাণ কাজের সার্বিক গড় অগ্রগতি ৬৪ শতাংশের মতো।
সেতুমন্ত্রী জানান, আগস্টের মধ্যে ডিপো এলাকার ভায়াডাক্টের ওপর পারফরম্যান্স টেস্ট শুরু করা হবে। এই টেস্ট শেষ হওয়ার পর ইন্ট্রিগ্রেটেড টেস্ট শুরু করা হবে। ইন্ট্রিগ্রেটেড টেস্ট সম্পন্ন হওয়ার পর ট্রেনের ট্রায়াল রান শুরু করা হবে।
নির্মাণকাজের সার্বিক গড় অগ্রগতি ৬৩ ভাগ : ওবায়দুল কাদের
বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণকাজের সার্বিক গড় অগ্রগতি ৬৩ দশমিক ২৬ ভাগ বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল  মঙ্গলবার সকালে ভার্চুয়ালি মেট্রো ট্রেন সেট ও মেট্রোরেল নির্মাণ প্রকল্পের অগ্রগতি পরিদর্শনের সময় তিনি এ কথা জানান।
উত্তরা এলাকায় মেট্রোরেল ডিপো পরিদর্শনে ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসেবে নিজ বাসভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন। এ সময়ে জাপানের রাষ্ট্রদূত ও জাইকার কান্ট্রি ডিরেক্টর ডিপোস্থলে উপস্থিত ছিলেন।
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী কাদের বলেন, প্রথম পর্যায়ের নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও এলাকার অংশের পূর্ত কাজের অগ্রগতি ৮৪ দশমিক ৭৯ ভাগ। ওবায়দুল কাদের আরো বলেন, বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণকাজের সার্বিক গড় অগ্রগতি ৬৩ দশমিক ২৬ ভাগ।
তিনি বলেন, দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও এলাকা থেকে মতিঝিল এলাকার অংশের পূর্ত কাজের অগ্রগতি ৫৯ দশমিক ৭৮ শতাংশ। ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম, রোলিং স্টক ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ৫৪ দশমিক ৪০ ভাগ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন
ইরানি পরমাণু স্থাপনায় হামলা চালাবে ইসরাইল !
‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু

আরও খবর