Header Border

ঢাকা, শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৬.৯৬°সে

বিশ্বসেরা পদার্থ বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের ড. হারুন

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ  খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের প্রতিষ্ঠাতা গুগল স্কলার সাইটেশনের সংখ্যা অনুযায়ী বিশ্বসেরা পদার্থ বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন প্রধান প্রফেসর ড. মো. হারুনর রশীদ খান । সংস্থাটি কর্তৃক বিশ্বের সকল বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানীদের সাইটেশনের সংখ্যা ভিত্তিতে প্রথম ৯শ’ জনের মধ্যে তিনি জায়গা পেয়েছেন।

প্রফেসর ড. মো. হারুনর রশীদ খান বর্তমানে লিয়েনে সৌদি আরবের কিং সৌদ ইউনিভার্সিটির পদার্থবিজ্ঞান এবং জ্যোতির্বিজ্ঞান বিভাগে সুনামের সঙ্গে অধ্যাপনা করছেন। ভিসি প্রফেসর ড. মো. হারুনর রশীদ খান বিশ্বসেরা পদার্থ বিজ্ঞানীর তালিকায় স্থান পাওয়ায় খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান তাকে অভিনন্দন জানিয়েছেন। এক অভিনন্দন বার্তায় তিনি বলেন, তার এই কৃতিত্ব বিশ্ববিদ্যালয়ের সুনাম ও ভাবমূর্তি বৃদ্ধি করেছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন, তার লব্ধ জ্ঞান, গবেষণা ও অভিজ্ঞতা খুলনা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের সামগ্রিক উৎকর্ষ লাভে প্রভূত উপকারে আসবে। বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি  প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. রাশেদুর রহমান এবং ডিসিপ্লিনের সকল শিক্ষক অনুরূপ অভিনন্দন জানিয়েছেন।

উল্লেখ্য, ২০০৫ সালে প্রফেসর ড. মো. হারুনর রশীদ খান জাপান সোসাইটি ফর দ্য প্রমোশন অব সায়েন্স (জেএসপিএস) ফেলোশিপের আওতায় পোস্ট ডক্টরাল প্রোগ্রাম সম্পন্ন করেন। এর আগে তিনি ১৯৯৯ সালে জাপানের সাগা ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ইতালিস্থ দ্য আব্দুস সালাম ইন্টারন্যাশনাল সেন্টার ফর থিওরিটিক্যাল ফিজিক্স (আইসিটিপি)-এর নিয়মিত সহযোগী হিসেবে সাত বছর নিয়োজিত ছিলেন। তিনি ২০১৬ সালের জানুয়ারি থেকে প্রায় ৫ বছর সৌদি আরবের কিং সৌদ ইউনিভার্সিটিতে লিয়েনে অধ্যাপনায় নিয়োজিত আছেন। ২০২১ সালের জানুয়ারিতে তিনি দেশে ফিরে খুলনা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
তাপদাহে হিট অ্যালার্টের মেয়াদ আরও বাড়াল আবহাওয়া অফিস
বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন

আরও খবর