Header Border

ঢাকা, শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৯.৯৬°সে

শীর্ষ ১০ ধনীর আটজনই প্রযুক্তিখাতের উদ্যোক্তা

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ বিশ্বের শীর্ষ ১০ ধনীর ৮ জনই তথ্য-প্রযুক্তিখাতের উদ্যোক্তা। সম্প্রতি ব্লুমবার্গ প্রকাশিত বিলিওনিয়ার ইনডেক্সের প্রথম ৫শ’ ধনীর তালিকায় এ তথ্য মিলেছে।

তালিকার একদম শীর্ষে রয়েছেন মার্কিন অনলাইন জায়ান্ট অ্যামাজনের স্বত্বাধিকারী জেফ বেজোস। বর্তমানে তার সম্পদের পরিমাণ ১৮৭ বিলিয়ন ডলার বা ১৮ হাজার ৭শ’ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৫ লাখ ৮৯ হাজার ৫শ’ কোটি টাকা। বাজার মূলধনের ভিত্তিতে বর্তমানে অ্যামাজনই বিশ্বের সবচেয়ে বড় শপিং সাইট (অনলাইট প্রতিষ্ঠান)। ২০১৯ সালের ডিসেম্বর তার সম্পদের পরিমাণ ছিল ১১০ বিলিয়ন ডলার। অর্থাৎ এ করোনা মহামারিতে তার সম্পদের পরিমাণ বেড়েছে ৭৭ বিলিয়ন ডলার।

এরপরের অবস্থানে রয়েছেন আরেক মার্কিন নাগরিক এলন মাস্ক। যিনি বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা এবং আমেরিকান মহাকাশযান প্রস্তুতকারক ও মহাকাশ যাতায়াত সেবাদাতা কোম্পানি স্পেস-এক্স প্রধান নির্বাহী কর্মকর্তা।

সম্প্রতি বিল গেটসকে টপকে শীর্ষ ধনীর তালিকায় ২য় অবস্থানে উঠে এসেছেন তিনি। তার সম্পদের পরিমাণ ১৪০ বিলিয়ন ডলার।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস রয়েছেন তৃতীয় অবস্থানে। অনেক বছর তিনিই বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় ছিলেন। তার বর্তমান সম্পদের পরিমাণ ১২৯ বিলিয়ন ডলার। এখন পর্যন্ত কম্পিউটার অপারেটিং সিস্টেমে মাইক্রোসফটের উইনডোজই সবচেয়ে জনপ্রিয় ও সবচেয়ে বেশি ব্যবহৃত।

তালিকা ৪র্থ অবস্থান ফরাসি ব্যবসায়ী বার্নার্ড আর্নাল্ট। প্যারিসভিত্তিক বিলাসবহুল সামগ্রীর সমাহার এলভিএমএইচের চেয়ারম্যান তিনি। তার সম্পদের পরিমাণ ১০৫ বিলিয়ন ডলার।

৫ম অবস্থানে রয়েছেন বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠান মার্ক জাকারবার্গ। যিনি একই সঙ্গে ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মালিক। তার সম্পদের পরিমাণ ১০৪ বিলিয়ন ডলার।

৬ষ্ঠ অবস্থানে রয়েছেন ওয়ারেন বাফেট। মার্কিন এ ব্যবসায়ী ও জনহিতৈষী ব্যক্তিকে বিংশ শতকের সবচেয়ে সফল বিনিয়োগকারী হিসেবে বিবেচনা করা হয়। বাফেট বার্কশায়ার হ্যাথাওয়ে কোম্পানির প্রধান নির্বাহী তিনি।

৭ম অবস্থানে প্রযুক্তিখাতের আরেক উদ্যোক্তো ল্যারি পেজ। মার্কিন এই কম্পিউটার বিজ্ঞানী ও ইন্টারনেট উদ্যোক্তার পরিচিতির কারণ তিনি সের্গেই ব্রিনের সঙ্গে গুগল ও গুগলের মূল প্রতিষ্ঠান আলফাবেট ইনকর্পোরেশন প্রতিষ্ঠা করেন।

৮ম অবস্থানে সের্গেই ব্রিন, তিনিও প্রযুক্তিখাতের ব্যবসায়ী ও গুগল ও গুগলের মূল প্রতিষ্ঠান আলফাবেট ইনকর্পোরেশন সহপ্রতিষ্ঠাতা।  ৯ম অবস্থানে প্রযুক্তিখাতের ব্যবসায়ী স্টিভ বালমার। তিনি মাইক্রোসফটের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা। তালিকার ১০ স্থানে রয়েছেন ভারতীয় জ্বালানি খাতের ব্যবসায়ী মুকেশ আম্বানি।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
ইরানি পরমাণু স্থাপনায় হামলা চালাবে ইসরাইল !
‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজানে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ
জেলেনস্কির সঙ্গে বৈঠকে যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

আরও খবর