Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল) ১৯.৯৬°সে

একনেকে চাঁদপুর মেডিকেল কলেজসহ ১৯ প্রকল্প অনুমোদন

সময় সংবাদ রিপোর্টঃ চাঁদপুর মেডিকেল কলেজসহ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদন পেয়েছে ১৯টি উন্নয়ন প্রকল্প। এগুলোর মধ্যে ১৭টি রেগুলার প্রকল্প এবং দুটির ব্যয় বৃদ্ধি ছাড়াই মেয়াদ বৃদ্ধির প্রস্তাব রয়েছে।

প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে প্রায় ১২ হাজার ৯৫১ কোটি ৫১ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১০ হাজার ২৬৭ কোটি ৫২ লাখ টাকা, বৈদেশিক ঋণ সহায়তা থেকে ২৬শ’ ৭০ কোটি ১৫ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে ১৩ কোটি ৮৪ লাখ টাকা ব্যয় করা হবে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, আইএমইডির সচিব আবুল কাশেম মো: মহিউদ্দিন, পরিসংখ্যান তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, আর্থ-সামাজিক অবকাঠামোর বিভাগের সদস্য (সচিব) মোসাম্মৎ নাসিমা বেগম, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য ড. এমদাদ উল্লা মিয়ান এবং কৃষি পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) একেএম ফজলুল হক।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করায় একনেকের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানানো হয়েছে। এটি খুলে দেওয়ায় সাধারণ মানুষের চলাচলের সুবিধা হয়েছে। বাকি কাজগুলো যাতে দ্রুত শেষ যাতে হয় সেজন্য চেষ্টা করা হবে। সেজন্যও প্রধানমন্ত্রীকে অনুরোধ জানানো হয়েছে। তার নেতৃত্বে আমরা কাজ করে যাব।

মন্ত্রী আরও জানান, চাঁদপুর শহর ও এর আশপাশের ৩০ দশমিক ১২ একর এলাকায় স্থাপন করা হচ্ছে চাঁদপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজ। এতে ব্যয় হবে ১ হাজার ৩৭০ কোটি ৭৩ লাখ টাকা। এজন্য প্রস্তাবিত প্রকল্পের আওতায় ভূমি অধিগ্রহণ, ১০টি আবাসিক ভবন তৈরি, ১১টি অনাবাসিক ভবন, লিফট, ১২ হাজার ৯২৭টি মেডিকেল যন্ত্রপাতি এবং তিনটি মোটর গাড়ি কেনা হবে। সেই সঙ্গে বিভিন্ন পর্যায়ে প্রশিক্ষণ দেওয়া হবে। চলতি বছর শুরু হয়ে ২০২৫ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে— নড়াইল-কালিয়া জেলা মহাসড়কের ২১ তম কিলোমিটারে কালিয়া নামক স্থানে নবগঙ্গা নদীর উপর কালিয়া সেতু নির্মাণ, বিআরটিসির জন্য সিএনজি একতলা এসি বাস সংগ্রহ  এবং উত্তরা এলাকায় পয়:শোধনাগার নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ প্রকল্প। আরও আছে ধীরাশ্রম আইসিডি নির্মাণের জন্য জমি অধিগ্রহণসহ পূবাইল-ধীরাশ্রম রেল লিংক নির্মাণ। গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সমাধি সৌধ কমপ্লেক্সে আগত দর্শনার্থীদের জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ। সোনাগাজী ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্প নির্মাণ। চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় (সিএমইউ) স্থাপন। বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এন্ড সার্জনস এর আধুনিয়ান ও সম্প্রসারণ। সরকারি মাধ্যমিক বিদ্যালয় সমুহের উন্নয়ন। চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় ভ‚-উপরিস্থ পানির মাধ্যমে সেচ উন্নয়ন। বাংলাদেশের চর এলাকায় আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ। গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া-কোটালীপাড়া উপজেলায় জলাবদ্ধতা নিরসনে সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা। বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র প্রকল্প। কুষ্টিয়া জেলার খোকসা উপজেলাধীন গড়াই নদীর উপর সেতু নির্মাণ। গুচ্ছগ্রাম ২য় পর্যায় প্রকল্প এবং ক্লাইমেট রেজিলিয়েন্টস লাইভলিহুড ইমপ্র“ভমেন্ট ওয়াটারসেড ম্যানেজমেন্ট ইন দ্য চিটাগাং হিলসট্যাক্স সেক্টর প্রজেক্ট।

ব্যয় বৃদ্ধি ছাড়া শুধু মেয়াদ বাড়বে দুটি প্রকল্পের। এগুলো হচ্ছে— বগুড়া শহর থেকে মেডিকেল কলেজ পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প এবং বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

টঙ্গীতে মার্কেট ভবনের গুদামে আগুন,ব্যাপক ক্ষয়ক্ষতি
রোজা ঘিরে ভোক্তার দুশ্চিন্তা বাড়ছে
ফের বাড়ছে বিদ্যুতের দাম, ইউনিটপ্রতি সর্বোচ্চ ৭০ পয়সা
বিদ্যুৎ-জ্বালানির দাম বৃদ্ধি হবে ‘মরার উপর খাঁড়ার ঘা’: রিজভী
ওষুধের দামে নাভিশ্বাস
দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

আরও খবর