Header Border

ঢাকা, বুধবার, ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল) ২৫.৯৬°সে

ওমরাহ মৌসুম শুরুর ঘোষণা দিল সৌদি

সময় সংবাদ রিপোর্টঃ পবিত্র হজ পালন শেষে এবার পবিত্র ওমরাহের মৌসুম শুরুর ঘোষণা দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এ উপলক্ষে সৌদি ও গালফ কো-অপারেশনভুক্ত (জিসিসি) দেশের নাগরিকদের ইতিমধ্যে ওমরাহর অনুমতিপত্র দেওয়া শুরু করেছে দেশটির মন্ত্রণালয়।

গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সৌদি আরবের বার্তা সংস্থা আল আরাবিয়া। প্রতিবেদনে বলা হয়, নুসুক অ্যাপ অথবা তাওয়াক্বালনা মোবাইল অ্যাপের মাধ্যমে সৌদি নাগরিক, প্রবাসী ও জিসিসি দেশগুলোর পর্যটকরা এ অনুমতিপত্র নিতে পারবেন ,মূলত ওমরাহযাত্রীদের সেবার মান আরও উন্নত করতে এই অ্যাপগুলোর ব্যবহার শুরু হয়েছে। এ ছাড়া এটি সৌদি ভিশন ২০২৩ এরও অংশ।

ওমরাহপ্রত্যাশী ও পর্যটকরা যেন সহজেই নির্দিষ্টকৃত ওমরাহর অনুমতি পেতে পারেন; সে উদ্দেশ্যে নুসুক অ্যাপটি তৈরি করা হয়েছে। আর তাওয়াক্বালনা মোবাইল অ্যাপের সঙ্গে নুসুক অ্যাপ একীভূত হওয়ায় আবেদনকারীদের স্বাস্থ্যগত বিষয়টি যাচাই করার বিষয়টিও সহজ হয়েছে কর্তৃপক্ষের জন্য।

এ ছাড়া সৌদি আরবের বাইরের দেশ থেকে ওমরাহ পালনকারীদেরও স্বাগত জানানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। আন্তর্জাতিক ওমরাহযাত্রীদের সৌদিতে প্রবেশসহ সব কিছু সহজীকরণের জন্য ওমরাহর ই-ভিসা চালু করেছে দেশটির সরকার।

এদিকে, এ বছর গত ২৮ জুন পবিত্র হজ পালিত হয়। হজের আয়োজন নির্বিঘ্নে করতে হজের আগে ও পরে নির্দিষ্ট কিছুদিন ওমরাহ বন্ধ রাখা হয়েছিল।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

রোজা ঘিরে ভোক্তার দুশ্চিন্তা বাড়ছে
ফের বাড়ছে বিদ্যুতের দাম, ইউনিটপ্রতি সর্বোচ্চ ৭০ পয়সা
বিদ্যুৎ-জ্বালানির দাম বৃদ্ধি হবে ‘মরার উপর খাঁড়ার ঘা’: রিজভী
ওষুধের দামে নাভিশ্বাস
দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
নির্বাচনের আগে বিএনপিকে ভাঙ্গার চেষ্টা হয়েছিল : আমীর খসরু

আরও খবর