Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ৩০.৯৬°সে

কেন্দ্রফেরত জরিপের ফলাফল;হ্যাটট্রিক বিজয়ের পথে মোদি

সময় সংবাদ রিপোর্টঃ  বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নির্বাচনের কেন্দ্রফেরত জরিপের ফলাফলে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এগিয়ে রয়েছে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন জোট এনডিএ। নরেন্দ্র মোদির দল বিজেপি জোট ৫৪৩ আসনের লোকসভায় ৩৫০টি আসন পেতে যাচ্ছে বলে কেন্দ্রফেরত জরিপে আভাস পাওয়া গেছে।

জরিপে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতীয় জাতীয় কংগ্রেসসহ বিজেপিবিরোধী দলগুলোর জোট ‘ইন্ডিয়া’। জোটটি পেতে পারে ১৪২টি আসন।

ভোট শেষে গতকাল শনিবার ৪টি সংস্থার কেন্দ্রফেরত জরিপ সমন্বয় করে ভোটের ফলাফলের এমন আভাস পাওয়া গেছে।

৫৪৩ আসনের লোকসভায় একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পেতে প্রয়োজন ২৭২ আসন। ভোট দিয়ে আসা ভোটারদের জরিপভিত্তিক তথ্যে বিজেপির টানা তৃতীয়বার ক্ষমতায় থাকার ইঙ্গিত মিলছে। ২০১৯ সালের নির্বাচনে বিজেপি জোট পেয়েছিল ৩৫২ আসন।

প্রায় ছয় সপ্তাহ ধরে সাত ধাপে ভারতের লোকসভা নির্বাচনের শেষ ধাপের ভোটগ্রহণ হয় শনিবার। যার শুরু হয়েছিল ১৯ এপ্রিল। আগামী মঙ্গলবার ভোট গণনা শেষে চূড়ান্ত ফলাফল ঘোষণা করবে দেশটির নির্বাচন কমিশন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, কেন্দ্র ফেরত জরিপের ফলাফল সঠিক নাও হতে পারে, কাছাকাছি যেতে পারে। আবার চূড়ান্ত ফলাফলের দিন তা উল্টেও যেতে পারে।

জরিপ সংস্থা ‘ইন্ডিয়া নিউজ-ডি ডাইনামিক্স’এর সম্ভাব্য ফলাফলে এনডিএ-কে দেওয়া হয়েছে ৩৭১টি আসন, যেখানে ইন্ডিয়া এর জন্য রাখা হয়েছে ১২৫টি। অন্যান্য দলগুলো পেতে পারে ৪৭টি আসন।

নিউজ ন্যাশনের জরিপে এনডিএকে এগিয়ে রাখা হয়েছে, যেখানে জোটটি ৩৪২ থেকে ৩৭৮টি আসন পেতে পারে বলে ধারণা করা হয়েছে। বিপরীতে ইন্ডিয়া পেতে যাচ্ছে ১৫৩ থেকে ১৬৯টি আসন এবং অন্যরা পেতে পারে ২১-২৩টি আসন।

‘জন কি বাত’এর কেন্দ্রফেরত জরিপে এনডিএ পেতে যাচ্ছে ৩৬২-৩৯২টি আসন, যেখানে ইন্ডিয়া পেতে পারে ১৪১-১৬১টি। অন্যান্যদের জন্য রাখা হয়েছ ১০-২০টি আসন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজে গিয়ে ১০ বাংলাদেশির মৃত্যু
কর ও ভ্যাটের চাপ আরও বাড়বে
ইসরাইলের সামরিক ঘাঁটিতে ভয়াবহ ড্রোন হামলা হিজবুল্লাহর
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জাতিসংঘের
মোদি না রাহুল, কে হচ্ছেন ভারতের কান্ডারি?
ঢাকার কাছেই চলে এসেছে সবচেয়ে বিষধর রাসেলস ভাইপার

আরও খবর