Header Border

ঢাকা, বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩১.৯৬°সে

বাইডেনের দাওয়াত বর্জন মুসলিম নেতাদের

সময় সংবাদ লাইভ রির্পোটঃ পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত অনুষ্ঠানে যোগ দিচ্ছেন না মুসলমানদের অধিকার সংগঠনগুলোর নেতৃস্থানীয়রা। মূলত ফিলিস্তিন ইস্যুতে মার্কিন সরকারের অবস্থান ও ভূমিকার প্রতিবাদ হিসেবে সংগঠনগুলো ওই অনুষ্ঠান বর্জনের সিদ্ধান্ত নিয়েছে।

কাতারভিত্তিক সম্প্রচারমাধ্যম আল-জাজিরার খবরে জানানো হয়, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় বাইডেন প্রশাসন সমর্থন ও সহযোগিতা দিচ্ছে অভিযোগ এনে মুসলিম সংগঠনগুলো তার অনুষ্ঠান বর্জনের সিদ্ধান্ত নিয়ছে।

রোববার বাইডেনের অনুষ্ঠানটি ভার্চ্যুয়াল হওয়ার কথা। শনিবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রভিত্তিক কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনসের (সিএআইআর) নির্বাহী পরিচালক নিহাদ আওয়াদ বলেন, ‘আমরা বাইডেন প্রশাসনের সঙ্গে ঈদ উদযাপন করতে পারছি না। কারণ, তারা আক্ষরিক অর্থেই গাজায় ইসরায়েল সরকারের বোমাবর্ষণের মাধ্যমে নির্বিচার নিরপরাধ নারী-পুরুষ ও শিশু হত্যায় সমর্থন ও সহযোগিতা দিচ্ছে। এই অন্যায় রোধে প্রেসিডেন্ট বাইডেনের রাজনৈতিক শক্তি ও নৈতিক কর্তৃত্ব রয়েছে। আমরা তাঁর প্রতি নিপীড়িতদের পাশে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি, নিপীড়কের পাশে নয়।’

আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন নামে সংগঠনটিও বাইডেনের অনুষ্ঠান বর্জনের আহ্বান জানিয়ে বলেছে, ‘ফিলিস্তিনি জনগণের জীবনের বিনিময়ে হোয়াইট হাউসকে পবিত্র ঈদ উদযাপনের বিষয়টিকে রাজনৈতিক অভিলাষ হিসেবে ব্যবহার করতে দেব না আমরা।’

মূলত গাজায় ইসরায়েলি হামলার সমর্থন জানাতে দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে ফোন করেছিলেন বাইডেন। তিনি তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রীকে বলেন, হামাসের রকেট থেকে ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের প্রতি মার্কিন সরকারের দৃঢ় সমর্থন রয়েছে। এরপরই নেতানিয়াহু গাজায় হামলা অব্যহত রাখার ঘোষণা দেন পরবর্তীতে গাজায় চালানো হামলায় ৩৩ জন নিহত হয়।

ইসরায়েল-ফিলিস্তিনের সাম্প্রতিকতম এই সংঘাতে গত এক সপ্তাহে অন্তত ১৮৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে অন্তত ৫৫ জনই শিশু।

সময় সংবাদ লাইভ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ভয়ংকর রূপ নিচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, আঘাত হানতে পারে ২৬ মে
দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
ইরানি পরমাণু স্থাপনায় হামলা চালাবে ইসরাইল !
‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের

আরও খবর