Header Border

ঢাকা, সোমবার, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৮.৯৬°সে

করোনা ভাইরাস প্রতিরোধে ঢাকায় মাস্ক না পরায় জরিমানা

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ করোনা ভাইরাস প্রতিরোধে মাস্ক না পরায় জরিমানার পাশাপাশি ডিএনসিসির পক্ষ থেকে মাস্ক বিতরণও করা হয়।মাস্কের ব্যবহার নিশ্চিত করতে রাজধানীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ সময় মাস্ক না পরায় জরিমানার পাশাপাশি ডিএনসিসির পক্ষ থেকে মাস্ক বিতরণও করা হয়। গতকাল বুধবার উত্তরা ও মহাখালী এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।
এদিন উত্তরার ১১ ও ১২ নম্বর সেক্টরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ডিএনসিসি অঞ্চল-৬ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরিন। এ সময় তিনি পথচারী, দোকানি, গণপরিবহনের চালক-যাত্রীদের মাস্ক পরার বিষয়ে সচেতন করেন এবং ডিএনসিসির পক্ষ থেকে ৭০টি মাস্ক বিতরণ করেন। মাস্ক না পরায় আটজনের কাছ থেকে মোট এক হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করেন।
এদিকে একই সময়ে মহাখালী বাসস্ট্যান্ড এলাকায় মাস্ক পরা নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ডিএনসিসির অঞ্চল-৩ আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল বাকী। নাগরিকদের মাস্ক পরার আহ্বান জানিয়ে তিনি ৫০টি মাস্ক বিতরণ করেন। এছাড়া মাস্ক না পরায় চারজনকে মোট ৩০০ টাকা জরিমানা করেন।
এদিকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের সামনে জনসচেতনতামূলক অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। ঢাকা জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট মইনুল হক এর নেতৃত্বে এই অভিযান পরিচালনা করছেন। তিনি বলেন, ‘জনসচেতনতা নিশ্চিত করতে আমরা এই অভিযান পরিচালনা করছি। একইসঙ্গে যারা মাস্ক ছাড়া আদালতে প্রবেশ এবং বের হচ্ছেন আমরা তাদেরকে জরিমানা করছি।’
এদিন সকাল সাড়ে ১০টার পর ঢাকার সিএমএম আদালতের মূল ফটকের সামনে আদালতের বিচার প্রার্থী, কর্মকর্তা-কর্মচারী ও সাধারণ মানুষ মাক্স ব্যবহার ছাড়া প্রবেশ করতে চাইলে তাদেরকে জরিমানা করেন। শেষ খবর পাওয়া পর্যন্ত এ অভিযান পরিচালনা অব্যাহত ছিল।
অন্যদিকে রাজধানীর মোহাম্মদপুরে সলিমউল্লাহ রোডে অবৈধ স্থাপনার বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। একইসঙ্গে উত্তরা এলাকায় মাস্ক না পরায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে।
গতকাল বুধবার দিনভর এ অভিযান পরিচালিত হয়। মোহাম্মদপুরে সলিমউল্লাহ রোডে অভিযান পরিচালনা করেন ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (অঞ্চল-৫) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ হোসেন। উত্তরায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (অঞ্চল-৬) সাজিয়া আফরিন ও মহাখালী বাস স্ট্যান্ড এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (অঞ্চল-৩) আবদুল্লাহ আল বাকী এ অভিযান পরিচালনা করেন। সন্ধ্যায় ডিএনসিসি থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, অভিযানে মোহাম্মদপুরে সলিমউল্লাহ রোডের ৭/৫ হোল্ডিংয়ের সামনে ফুটপাতে নির্মিত একটি স্টিল র‌্যাম্প অপসারণ করা হয়। বাসাটির মালিককে ইতোপূর্বে দুইবার নোটিশ দেয়া হয়েছিল। কিন্তু তিনি কোনও ব্যবস্থা নেননি। অবশেষে আজ এটি অপসারণ করা হয়। এছাড়া মোহাম্মদপুর টাউন হল মার্কেটের তিনটি দোকানের বাড়তি শাটার অপসারণ করা হয়েছে। এসময় প্রায় ২০টি কংক্রিটের র‌্যাম্প অপসারণ করা হয়। এছাড়া শহীদ পার্ক খেলার মাঠের একটি গেটে নির্মিত আসবাবপত্রের দোকান অপসারণ করে গেটটি উন্মুক্ত করে দেওয়া হয়েছে।
অপরদিকে মাস্ক পরিধান নিশ্চিত করতে ডিএনসিসির উত্তরা ১১ এবং ১২ নম্বর সেক্টরে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে সোনারগাঁও জনপথ এবং শাহ মখদুম রোডে করোনাভাইরাসের প্রকোপ মোকাবিলায় ভ্রাম্যামাণ আদালত বসানো হয়। এ সময় পথচারী ফুটপাত, দোকান এবং গণপরিবহনে চলাচলকারী, চালক ও যাত্রীদের মাস্ক পরিধানের বিষয়ে সচেতন করা হয়। পাশাপাশি ডিএনসিসির পক্ষ থেকে ৭০টি মাস্ক বিতরণ করা হয়। এছাড়া মোবাইল কোর্টের মাধ্যমে ৮টি মামলায় এক হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করা হয়।
একই সময়ে মাস্ক পরিধান নিশ্চিত করতে মহাখালী বাস স্ট্যান্ড এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (অঞ্চল-৩) আবদুল্লাহ আল বাকীর নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময় পথচারী ফুটপাত, দোকান এবং গণপরিবহনে চলাচলকারী, চালক ও যাত্রীদের মাস্ক পরিধানের বিষয়ে সচেতন করা হয়। পাশাপাশি ডিএনসিসির পক্ষ থেকে ৫০টি মাস্ক বিতরণ করা হয়। এছাড়া মোবাইল কোর্টের মাধ্যমে ৪ ব্যক্তিকে ৩০০ টাকা জরিমানা করা হয়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

এ বছর বেশি শীত অনুভূত হওয়ার কারণ কী ?
শাহজালালে ৮ কেজি স্বর্ণসহ এয়ারক্রাফট মেকানিক আটক
‘অনৈতিক’ প্রস্তাবের অভিযোগ নায়িকার, আব্দুল্লাহ জহির বাবুর অস্বীকার
অনেক পরিচালক আমাকে হোটেল-রেস্টুরেন্টে ডাকে : জেবা
আফগানিস্তানের বিপক্ষে কঠিন সময় আসছে: পাপন
হিরো আলম ঈদের পর দুটি সিনেমা মুক্তি পাবে বলে জানা গেছে।

আরও খবর