Header Border

ঢাকা, বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩১.৯৬°সে

আজ ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল

সময় সংবাদ রিপোর্টঃ যুক্তরাষ্ট্রের নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্ব দেশটির একটি প্রতিনিধিদল আজ মঙ্গলবার ঢাকায় আসছে। প্রতিনিধিদলে রয়েছেন- দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে আজ মঙ্গলবার চার দিনের সফরে ঢাকায় পৌঁছাবেন তারা। এর আগে, গত শনিবার দিল্লি পৌঁছে প্রতিনিধিদলটি। এতে নেতৃত্ব দিচ্ছেন উজরা জেয়া।

এর আগে, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন, ১১ থেকে ১৪ জুলাই পর্যন্ত ঢাকা সফর করবে মার্কিন প্রতিনিধিদলটি। উজরা জেয়া ও ডোনাল্ড লুর ঢাকা সফরে দুই দেশের সম্পর্ক নিয়ে কথা হবে। তারা আসার পর বাংলাদেশের সঙ্গে কী আলোচনা হবে তখন বোঝা যাবে। এখন পর্যন্ত কোনো এজেন্ডা ঠিক হয়নি।

এদিকে, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করেই আবর্তিত হচ্ছে দেশের রাজনীতি ও কূটনীতি। নির্বাচন পাঁচ মাসের মতো বাকি থাকলেও সরকারের পতন ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপিসহ অধিকাংশ বিরোধী দল রাজপথে লাগাতার কর্মসূচি পালন করছে।

অন্যদিকে, বিদেশিদের তৎপরতাও বাংলাদেশের নির্বাচনকে ঘিরে আবর্তিত। সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য তারা অব্যাহতভাবে চাপ দিচ্ছেন। বিশেষ করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা বেশি সরব। বিভিন্ন ফোরামে তারা এ প্রসঙ্গে কথা বলছেন, নিজেদের মতামত তুলে ধরছেন।

আগামী সংসদ নির্বাচন যেন অবাধ ও অংশগ্রহণমূলক তথা গ্রহণযোগ্য হয়, তা নিয়ে সরকারের বিভিন্ন পর্যায়ে তারা জানাচ্ছেন তাদের দেশের আগ্রহের কথা। প্রতিটি বৈঠকেই বিভিন্ন দেশের কূটনীতিকরা বোঝার চেষ্টা করছেন- আগামী নির্বাচন কেমন হতে পারে, কোন দলের কৌশল কী হবে, ন্যূনতম কেমন পরিস্থিতিতে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলো নির্বাচনে যেতে পারে।

এই পরিস্থিতিতে এরই মধ্যে ঢাকায় এসেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) স্বাধীন প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল। এছাড়া আজ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একটি প্রতিনিধিদল ঢাকায় আসছে। যুক্তরাষ্ট্রের বেসামরিক জনগণের নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মন্ত্রী ডোনাল্ড লু-ও থাকবেন এই দলে। সূত্র জানায়, এই সফরগুলোর মূল বিষয় হলো বাংলাদেশের আগামী নির্বাচন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সড়কে মৃত্যুর মিছিল:দশ বছরে প্রাণহানি ৭৮ হাজার,দায় নিচ্ছে না কেউ
প্রথম ধাপে উপজেলা চেয়ারম্যান হলেন যারা
চট্টগ্রামে বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত
বেপরোয়া মন্ত্রী-এমপিরা ইসির নজরদারিতে
মে মাসে ১৩টি বজ্রঝড়ের আভাস
দেশজুড়ে টানা বৃষ্টির সুখবর দিল আবহাওয়া অফিস

আরও খবর