Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৮.৯৬°সে

কবি ও প্রাবন্ধিক সৌম্য সালেকের জন্মদিন ছিলো গতকাল

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ গতকাল ছিল কবি ও প্রাবন্ধিক সৌম্য সালেকের জন্মদিন। এই কবির আসল নাম আবু ছালেহ মো. আবদুল্লাহ। তিনি ২৭ ফেব্রুয়ারি ১৯৮৭, চাঁদপুর জেলার কচুয়া উপজেলার কাদলা গ্রামে মামার বাড়িতে গ্রহণ করেন। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা শেষ করে তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে হিসাববিজ্ঞানে স্নাতকোত্তর করেন।

ইতিমধ্যে তার কয়েকটি বই প্রকাশিত হয়েছে। প্রথম প্রকাশিত বই : আত্মখুনের স্কেচ (কবিতা, প্রকৃতি, ২০১৬), ঊষা ও গামিনি (কবিতা, দেশজ-২০১৮), শব্দ চিত্র মত ও মতবাদ (প্রবন্ধ, সময় -২০১৯) এবং পাতাঝরার অর্কেস্ট্রা (কবিতা, সময়-২০২০)।

সম্পাদিত গ্রন্থ : চিত্রশিল্পে ৫০টি ক্ষুদ্র জাতিসত্তার জীবনচিত্র (বাংলাদেশ শিল্পকলা একাডেমি- ২০১৯) এবং যাপনে উদযাপনে ইলিশ (প্রকৃতি -২০১৮)।

সম্পাদিত ছোটকাগজ : চাষারু, শালবন, উছল ও জলপুষ্প।

সাহিত্য চর্চার স্বীকৃতিস্বরূপ সৌম্য সালেক বিভিন্ন পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন, তারমধ্যে : কবিতায় দেশজ জাতীয় পাণ্ডুলিপি পুরস্কার-২০১৭, চাঁদপুর জেলা প্রশাসন পাণ্ডুলিপি পুরস্কার-২০১৮ এবং ইলিশ উৎসব সম্মাননা-২০১৬ উল্লেখযোগ্য।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দপ্তরে কালচারাল অফিসার হিসেবে নিয়োজিত রয়েছন। সময় সংবাদ লাইভ পরিবারের পক্ষ থেকে রইলো জন্মদিনের শুভেচ্ছা.

আবদুর রাজ্জাক, সিনিয়র স্টাফ রিপোর্টার

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইসলামের দৃষ্টিতে প্রতিবেশীর প্রতি দায়িত্ব ও কর্তব্য
রমজান সংযম শেখায়,নামাজ শেখায় কল্যাণ
উন্নত সমাজ গঠনে সামাজিক সংগঠনের বিকল্প নেই
উন্নত সমাজ গঠনে সামাজিক সংগঠনের বিকল্প নেই
৩ ও ১৫ দিনের ইন্টারনেট ডেটা প্যাকেজ বন্ধ
নাচগান করলেন, আবার সব মুছে দিতে বললেন কেমন হয় না?

আরও খবর