Header Border

ঢাকা, শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩০.৯৬°সে

ঘণ্টার ব্যবধানে পাল্টাপাল্টি কর্মসূচি করবে আ.লীগ–বিএনপি

সময় সংবাদ রিপোর্টঃ দুই সপ্তাহের ব্যবধানে আবারও সিলেটে পাল্টাপাল্টি কর্মসূচি দিয়েছে আওয়ামী লীগ ও বিএনপি। এক ঘণ্টার ব্যবধানে আজ শনিবার এসব কর্মসূচি পালন করা হবে। দুটি দলের কর্মসূচিস্থলের দূরত্ব প্রায় আধা কিলোমিটার।

বিএনপি জানিয়েছে, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি, সরকারের দমন-পীড়নের প্রতিবাদ, খালেদা জিয়াসহ কারাবন্দী নেতা-কর্মীদের মুক্তি, সংসদ বাতিল, তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচনসহ গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা দাবি বাস্তবায়নে দুপুর ২টায় নগরের চৌহাট্টা এলাকার আলিয়া মাদ্রাসা মাঠ থেকে পদযাত্রা শুরু করবে মহানগর বিএনপি। কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

একই সূত্রের তথ্য অনুযায়ী, পদযাত্রাটি নগরের আলিয়া মাদ্রাসা মাঠ থেকে চৌহাট্টা, জিন্দাবাজার, কোর্ট পয়েন্ট, সুরমা মার্কেট হয়ে কিনব্রিজ পার হয়ে দক্ষিণ সুরমায় গিয়ে শেষ হবে। পদযাত্রা শুরুর আগে-পরে সংক্ষিপ্ত সমাবেশ হওয়ার কথা রয়েছে।

অপরদিকে, দেশব্যাপী নৈরাজ্য, অগ্নিসন্ত্রাস ও অপরাজনীতির প্রতিবাদে বিকেল ৩টায় মহানগর আওয়ামী লীগের উদ্যোগে নগরের কোর্ট পয়েন্ট এলাকায় মানববন্ধন করবে মহানগর আওয়ামী লীগ।

আওয়ামী লীগ ও বিএনপির ওয়ার্ড পর্যায়ের কয়েকজন নেতা সাংবাদিকদের বলেন, ৪ ফেব্রুয়ারি দুটি দলের পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে জনমনে আতঙ্ক ও উদ্বেগ ছিল। তবে দুটি দলই সেবার অপ্রীতিকর ঘটনা এড়িয়ে শান্তিপূর্ণভাবে কর্মসূচি শেষ করেছিল। এবারও আগের মতোই আতঙ্ক থাকলেও দুটি দলই শান্তিপূর্ণভাবে নিজেদের কর্মসূচি শেষ করবে বলে মনে করা হচ্ছে।

দুটি রাজনৈতিক দলের মহানগরের নীতিনির্ধারণী কয়েকজন নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপি বেলা দুইটায় কর্মসূচি শুরু করার কথা বললেও তারা বেলা আড়াইটা থেকে তিনটার মধ্যে পদযাত্রা শুরু করবে। এটি কিছু গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে নগরের কোর্ট পয়েন্ট হয়ে দক্ষিণ সুরমার গিয়ে শেষ হবে। এই কোর্ট পয়েন্ট এলাকায় আওয়ামী লীগ বেলা তিনটায় মানববন্ধন করবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে। তবে এ কর্মসূচি প্রকৃতপক্ষে শুরু করা হবে বেলা সাড়ে তিনটা থেকে বিকেল চারটার মধ্যে।

এ বিষয়ে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন বলেন, ‘বর্তমান সরকারের উন্নয়ন, অগ্রগতি ও শান্তির রাজনীতি বিনষ্টকারী অপশক্তি গোষ্ঠীর অপরাজনীতির বিরুদ্ধে মানববন্ধন ডাকা হয়েছে। এতে মহানগরের ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত থাকবেন।’

বিএনপির ঘোষিত কর্মসূচি সম্পর্কে মো. জাকির হোসেন অবহিত নন বলে দাবি করেছেন। তিনি বলেন, ‘আওয়ামী লীগ শান্তির রাজনীতিতে বিশ্বাসী। আমরা কখনোই সংঘাতের রাজনীতিতে বিশ্বাস করি না। তাই কর্মসূচি শান্তিপূর্ণভাবেই শেষ করা হবে। তবে আওয়ামী লীগের নেতাকর্মীরা দলের জন্য সর্বোচ্চ ত্যাগ করতে সব সময় প্রস্তুত থাকে।’

মহানগর বিএনপির সদস্যসচিব মিফতাহ সিদ্দিকী বলেন, ‘সাধারণ জনগণকে সঙ্গে নিয়ে পদযাত্রা কর্মসূচি করা হবে। কয়েক হাজার মানুষের উপস্থিতি এ কর্মসূচিতে হবে বলে ধারণা করা হচ্ছে। তবে এটা খুবই দুঃখজনক, বিএনপি কর্মসূচি দিলে সেদিন আওয়ামী লীগও কর্মসূচি দিচ্ছে। আওয়ামী লীগ যে এতটা দেউলিয়া হবে, সেটা আমাদের কল্পনায়ও ছিল না।’

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দেশজুড়ে টানা বৃষ্টির সুখবর দিল আবহাওয়া অফিস
ঢাকায় আজ তাপমাত্রার সব রেকর্ড ভাঙার শঙ্কা
খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে নির্দেশনা
আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি
নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী

আরও খবর