Header Border

ঢাকা, শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৪.৯৬°সে

জিডিপি প্রবৃদ্ধি কমে ৫.২ শতাংশ হতে পারে: বিশ্বব্যাংক

সময় সংবাদ রিপোর্টঃ  চলতি অর্থবছরে দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি কমে ৫.২ শতাংশ হতে দাঁড়াতে পারে। মঙ্গলবার বিশ্বব্যাংক এ পূর্বাভাস দিয়েছে। বাংলাদেশের অর্থনীতির হালনাগাদ প্রতিবেদন ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ প্রকাশ অনুষ্ঠানে বিশ্বব্যাংক এই তথ্য তুলে ধরে। ঢাকায় বিশ্বব্যাংক কার্যালয়ে এ উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

চলতি ২০২২-২৩ অর্থবছরে সরকারের জিডিপি প্রবিদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ৭.৫ শতাংশ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং অন্যান্য সংকটের কারণে পরে এ লক্ষ্যমাত্রা সংশোধন করে ৬.৫ শতাংশ নির্ধারণ করা হয়।

বিশ্বব্যাংকের প্রক্ষেপণ সরকারের সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়ে ১.৩ শতাংশীয় পয়েন্ট কম। বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, উচ্চ মূল্যস্ফীতি, সংকোচনমূলক আর্থিক পরিস্থিতি, আমদানি নিয়ন্ত্রণ এবং বিশ্ব অর্থনীতিতে অনিশ্চয়তার কারণে বাংলাদেশের প্রবৃদ্ধি কম হবে। সংস্থাটি আশা করছে, আগামী অর্থবছরে (২০২৩-২৪) প্রবৃদ্ধি হবে ৬.২ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসেবে ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৭. ১ শতাংশ।

সংবাদ সম্মেলনে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক বলেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং বৈশ্বিক অনিশ্চয়তা সব দেশের উপরই প্রভাব ফেলেছে। উচ্চ মূল্যস্ফীতি, ক্রমবর্ধমান সুদের হার এবং বিশ্ব অর্থনীতির ধীরগতি অতিমারি পররবর্তী বাংলাদেশের পুনরুদ্ধারকে বাধাগ্রস্ত করেছে। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে এবং সহনশীলতা জোরদার করতে সংস্কারে সহায়তা করার জন্য বিশ্বব্যাংক প্রস্তুত।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের সিনিয়র অর্থনীতিবিদ বার্নার্ড জেমস হ্যাভেন। আরও উপস্থিত ছিলেন বিশ্ব্যাংকের পরামর্শক ড. জাহিদ হোসেন এবং প্রাকটিস ম্যানেজার হুন সাহিব সোহ। স্বাগত বক্তব্য দেন ঢাকা অফিসের সিনিয়র এক্সটারনাল অ্যাফেয়ার্স অফিসার মেহরিন এ. মাহবুব।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
যেভাবে হজ পালন করবেন
দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি
সড়কে মৃত্যুর মিছিল:দশ বছরে প্রাণহানি ৭৮ হাজার,দায় নিচ্ছে না কেউ
প্রথম ধাপে উপজেলা চেয়ারম্যান হলেন যারা
চট্টগ্রামে বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত

আরও খবর