Header Border

ঢাকা, শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৬.৯৬°সে

তাকসিম এ খান ফের ওয়াসার এমডি?

সময় সংবাদ লাইভ রিপোর্ট :ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে প্রকৌশলী তাকসিম এ খানই ফের নিয়োগ পেতে যাচ্ছেন। ওয়াসার এমডি পদে পাঁচ মেয়াদে তিনি টানা ১১ বছর ধরে দায়িত্ব পালন করছেন। গতকাল সাপ্তাহিক ছুটির দিন শনিবার বিকাল ৫টায় অনলাইনে বিশেষ বোর্ডসভা ডাকেন তিনি। এ সভার একমাত্র আলোচ্য ছিল- ওয়াসার এমডি হিসেবে তাকসিম এ খানের মেয়াদ বাড়ানোর প্রস্তাব স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো। সূত্রমতে, সভায় পরিচালনা পর্ষদের ১১ সদস্যই উপস্থিত ছিলেন। তাদের মধ্যে শুধু দুজন সদস্য তার পুনঃনিয়োগের বিরোধিতা করেন।

১৯৯৬ সালে পাস হওয়া ‘ওয়াসা অ্যাক্ট’ অনুযায়ী ঢাকা ওয়াসা পরিচালিত হয়। ওয়াসার পরিচালনা পর্ষদের প্রস্তাব বা সুপারিশ অনুযায়ী স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে এমডি পদে নিয়োগ দেয় সরকার।

ওয়াসার এমডি নিয়োগ প্রক্রিয়া নিয়ে অবশ্য বরাবরই নানা অনিয়মের অভিযোগ রয়েছে। তদুপরি গত ১১ বছর আরও অনেক দুর্নীতি ও অনিয়মের অভিযোগ মাথায় নিয়েই এমডি পদে আছেন তাকসিম এ খান।

সূত্রমতে, সভায় ওয়াসার পরিচালনা পর্ষদের সদস্য ও অতিরিক্ত সচিব সেলিনা আক্তার বর্তমান এমডি তাকসিম এ খানের দায়িত্বকাল ৬ মাস বাড়িয়ে যথাযথ প্রক্রিয়ায়

নতুন এমডি নিয়োগের আহ্বান জানান।

তাকসিম এ খানের বিরোধিতা করা দুই সদস্য বলেন, ছুটির দিন অফিস আওয়ারের পর মিটিং আহ্বান অগঠনতান্ত্রিক। এ ছাড়া পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে নিয়োগ প্রক্রিয়া শুরু করা উচিত ছিল।

ওয়াসা পরিচালনা পর্ষদের সদস্য হাসিবুর রহমান মানিক বলেন, এমডি নিয়োগ নিয়ে বিশেষ বোর্ডসভা শনিবার ছুটির দিন আহ্বান করা হয়েছে। প্রকৌশলী তাকসিম এ খান দীর্ঘ সময় দায়িত্ব পালন করেছেন। এর পরও তিনি দায়িত্ব পালন করতে চাইলে পত্র-পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে নিয়মতান্ত্রিক উপায়ে নিয়োগ সম্পন্ন করা হোক। নিয়মতান্ত্রিকভাবে তিনি যোগ্য বিবেচিত হলে আবারও দায়িত্ব পালন করবেন।

গতকালের বোর্ডসভার সুপারিশ স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকেই নিয়োগ হবে ওয়াসার এমডি। বোর্ডসভার সুপারিশ আমলে নিলে ষষ্ঠবারের মতো ওয়াসা পরিচালনার দায়িত্ব পাবেন তাকসিম এ খান। ওয়াসা অ্যাক্ট অনুযায়ী এমডি পদে কতবার থাকা যাবে, সে বিষয়ে কোনো নির্দেশনা নেই।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দেশজুড়ে টানা বৃষ্টির সুখবর দিল আবহাওয়া অফিস
ঢাকায় আজ তাপমাত্রার সব রেকর্ড ভাঙার শঙ্কা
খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে নির্দেশনা
আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি
নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী

আরও খবর