Header Border

ঢাকা, রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩১.৯৬°সে

দু’টি বছরের মিলন মোহনায় করণীয়

সময় সংবাদ রিপোর্টঃ খ্রিষ্টীয় বর্ষপঞ্জির একটি বছর বিদায় ও আরেকটি বছর আগমনের মিলন মোহনায় পালিত হয় থার্টিফার্স্ট নাইট। নিজস্ব সংস্কৃতি পরিপালনে খ্রিষ্টানরা বেশ ধুমধামের সাথেই উদযাপন করে এই রাত। অবিচ্ছেদ্য অংশ হিসেবে থার্টিফার্স্ট নাইটের উৎসবে থাকে আতশবাজি, পটকাবাজি, মদ্যপান, নৃত্য পরিবেশন ও রকমারি খাবারের আয়োজনসহ বহু ক্রিয়াকলাপ, যা ইসলাম মোটেও সমর্থন করে না। ঘড়ির কাঁটা ১২টার ঘর ছুঁতেই ‘হ্যাপি নিউ ইয়ার’-এর উচ্ছ্বসিত ধ্বনির মাধ্যমে শুরু হয় বর্ষবরণের এই আয়োজন ও বিনোদন।

নববর্ষ ও মুসলমান : চরম উদ্বেগের বিষয় হলো- পশ্চিমা সংস্কৃতির গড্ডালিকায় গা ভাসিয়ে বহু মুসলিম যুবক-যুবতীও বর্ষবরণের উৎসবে মেতে ওঠে তারুণ্যের উন্মাদনায়। বেমালুম ভুলে যায় ইসলামের আলোকিত আদেশ, নিষেধ ও নীতি-নির্দেশনা। নেচে-গেয়ে, আনন্দ-ফুর্তি করে একটি বছরকে বিদায় দিয়ে আরেকটি বছরকে স্বাগত জানায়। একটুও ভাবে না বিজাতীয় অনুসরণের অশুভ পরিণামের কথা। রাসূল সা: বলেন, ‘যে ব্যক্তি কোনো সম্প্রদায়ের সাদৃশ্য অবলম্বন করবে, সে তাদেরই দলভুক্ত হিসেবে গণ্য হবে।’ (সুনানে আবু দাউদ-৪০৩১) আরেক বর্ণনায় এসেছে, ‘যারা অন্যদের সাদৃশ্য গ্রহণ করবে, তারা আমাদের দলভুক্ত হতে পারে না।’ (তিরমিজি-২৬৯৫)
ভিন্ন সংস্কৃতির অন্ধ অনুকরণের এই প্রবণতা দেখে মনে হয় চৌদ্দ শ’ বছর আগে আল্লাহর রাসূল বুঝি আমাদের উদ্দেশেই বলে গেছেন, ‘অবশ্যই তোমরা তোমাদের পূর্ববর্তীদের অনুসরণ করবে প্রতি বিঘতে, প্রতি হাতে; এমনকি তারা যদি গুইসাপের গর্তেও প্রবেশ করে, তবু তাদের অনুসরণে তোমরা সে গর্তে প্রবেশ করবে।’ বর্ণনাকারী আবু সাঈদ রা: বলেন, আমরা জিজ্ঞাসা করলাম, ইয়া রাসূলুল্লাহ! আপনি কি ইহুদি-খ্রিষ্টানদের কথা বলছেন? উত্তরে তিনি বললেন, ‘তারা না হলে আর কারা!’ (বুখারি-৩৪৫৬)

এত উল্লসিত হওয়া অনুচিত : প্রশ্ন হলো- কেন এই আনন্দ-উচ্ছ্বাস? কেন এই নৃত্য-উল্লাস? জীবনের একটি বছর পার করে নতুন বছরের দোরগোড়ায় উপনীত হয়েছি এ জন্য? অথচ একটি বছর অতিক্রম করা মানে জীবনবৃক্ষের ৩৬৫টি পাতা ঝরে পড়া কিংবা জীবন প্রাসাদের ৩৬৫টি ইট খসে পড়া। এতে আনন্দ প্রকাশের কী আছে! ফুর্তির রস নিঙড়ানোর কী আছে! আনন্দিত হওয়ার পরিবর্তে তো বেদনাহত হওয়ার কথা। অর্থহীন কাজকর্ম ছেড়ে অর্থপূর্ণ কাজে আত্মনিয়োগ করার কথা। কেননা, আমরা যতটুকু সময় পার করেছি আমাদের দিকে মৃত্যু ততটুকু এগিয়ে এসেছে এবং পরকাল ততটুকু ঘনিয়ে এসেছে।

হিসাব নেয়া চাই : তাই নববর্ষের আগমনে উদ্বেলিত না হয়ে আমাদের উচিত বিগত বছরের হিসাব কষা ও পাপ-পুণ্যের পরিসংখ্যান করা; আল্লাহ প্রদত্ত জীবন ও জীবনের অমূল্য সময়কে আমরা কতটুকু কাজে লাগিয়েছি? আখিরাতের জন্য কতটুকু পাথেয় সঞ্চয় করেছি? নাকি আল্লাহর নাফরমানিতেই জীবন-যৌবন বরবাদ করেছি এবং পাপ-পঙ্কিলতায় আকণ্ঠ নিমজ্জিত থেকেছি?

হজরত ওমর ইবনুল খাত্তাব রা: বলেন, তোমাদের জীবনের হিসাব নেয়া এবং তোমাদের আমল ওজন করার আগেই তোমরা নিজেরা নিজেদের হিসাব গ্রহণ করো ও আমল ওজন করো। কেননা, আজ যদি তোমরা নিজেদের হিসাব নিতে পারো তাহলে আগামীকালের হিসাব তোমাদের জন্য সহজ হয়ে যাবে আর সাথে সাথে সেই মহাদিবসের জন্য (ঈমান-আমলের মাধ্যমে) সজ্জিত হও যেদিন তোমাদের আল্লাহর সামনে পেশ করা হবে, তোমাদের কোনো কিছুই গোপন থাকবে না। (মুহাসাবাতুন নাফস-ইবনে আবিদ দুনিয়া, হাদিস-২)

বস্তুত যারা নিজেদের আমলের মোহাসাবা করে এবং জীবনের হিসাব গ্রহণ করে তারাই বুদ্ধিমান। রাসূল সা: বলেন, ‘প্রকৃত বুদ্ধিমান ওই ব্যক্তি যে নিজেকে নিয়ন্ত্রণে রাখে এবং মৃত্যু-পরবর্তী জীবনের জন্য আমল করে, আর নির্বোধ ওই ব্যক্তি যে প্রবৃত্তির অনুসরণ করে ও আল্লাহর কাছে আশা রাখে। নিজেকে নিয়ন্ত্রণ করার অর্থই হলো হিসাবের দিন আসার আগে আগে নিজের হিসাব গ্রহণ করা।’ (সুনানে তিরমিজি-২৪৫৯)

সময়ের হিসাব নেয়া হবে : জীবনের হিসাব নিয়ে যদি আমরা নিজেকে সংশোধন না করি এবং ইসলামের অনুশাসন মান্য না করি তাহলে কিয়ামতের দিন যখন আমাদের জীবন-যৌবন ও সময়-সম্পদের পুঙ্খানুপুঙ্খ হিসাব নেয়া হবে তখন ধরা খেয়ে যেতে হবে। আর ধরা খেয়ে গেলে ধ্বংস ও বরবাদি অনিবার্য। রাসূলুল্লাহ সা: ইরশাদ করেন, ‘কিয়ামতের দিন কোনো বান্দার কদম সেই পর্যন্ত সরবে না যতক্ষণ না তাকে তার জীবন সম্পর্কে জিজ্ঞাসা করা হবে যে, তা কোন কাজে ব্যয় করেছে? তার ইলম সম্পর্কে যে, তাতে কী আমল করেছে? তার সম্পদ সম্পর্কে যে, তা কোথা থেকে উপার্জন করেছে এবং কোন পথে ব্যয় করেছে? এবং তার শরীর সম্পর্কে যে, তাকে কোন কাজে ব্যবহার করছে?’ (সুনানে তিরমিজি-২৪১৭) আরেক হাদিসে বলেন, ‘যার হিসাব কঠিন করে নেয়া হবে তাকে ধ্বংসের মুখে পড়তে হবে।’ (বুখারি-১০৩)
সুতরাং আমাদের সতর্ক হতে হবে এবং ইসলামের বিধি-নিষেধ মান্য করতে হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে নির্দেশনা
আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি
নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
ইসলামের দৃষ্টিতে প্রতিবেশীর প্রতি দায়িত্ব ও কর্তব্য
তাপদাহে হিট অ্যালার্টের মেয়াদ আরও বাড়াল আবহাওয়া অফিস

আরও খবর