Header Border

ঢাকা, রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৬.৯৬°সে

মিয়ানমারে যেসব দেশ বিনিয়োগ করছে, তাদের ওপর চাপ সৃষ্টির আহ্বান

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ শুক্রবার রাতে নেদারল্যান্ডসের হেগে রোহিঙ্গাদের ওপর যৌন ও লিঙ্গ-ভিত্তিক নিপীড়নের জন্য দায়বদ্ধতা ও বিচার শীর্ষক এক ওয়েবিনারে বক্তারা বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে শুধু মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করলেই হবে না, ওই দেশে যেসব দেশ বিনিয়োগ করছে, তাদের ওপরও চাপ সৃষ্টি করতে হবে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, এটি রাজনৈতিক সমস্যা এবং এ জন্য রোহিঙ্গাদের একটি রাজনৈতিক দল থাকা প্রয়োজন দরকষাকষির জন্য।
গতকাল  নেদারল্যান্ডসের হেগে রোহিঙ্গাদের ওপর যৌন ও লিঙ্গভিত্তিক নিপীড়নের জন্য দায়বদ্ধতা ও বিচার শীর্ষক এক ওয়েবিনারে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমতিয়াজ আজমেদ বলেন, আন্তর্জাতিক অঙ্গনে রোহিঙ্গাদের একটি রাজনৈতিক দল থাকা প্রয়োজন, যার মাধ্যমে তারা জাতিসংঘ, মিয়ানমার, বিশ্ব ব্যাংকসহ অন্যদের সঙ্গে কথা বলতে পারে।

তিনি বলেন, মিয়ানমার এখন আরসার কথা বলে নেতিবাচক প্রচারণা চালায়, কিন্তু একটি রাজনৈতিক দল থাকলে সেটি বন্ধ হবে। নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ বলেন, ১৫ লাখ রোহিঙ্গার জীবনের মূল্য কী এতই কম, যে তাদের কথা কেউ শুনবে না বা তাদের সমস্যার সমাধান করবে না? রোহিঙ্গা নির্যাতনের বিচার করতে হবে জানিয়ে তিনি বলেন, নৃশংসতা ঠেকানোর জন্য যা করা দরকার ছিল, সেটি করতে আন্তর্জাতিক সম্প্রদায় ব্যর্থ হয়েছে।
কফি আনান কমিশনের সদস্য লেইতিশিয়া ভ্যান ডেন আসুম বলেন, মিয়ানমারের বিরুদ্ধে তিনটি আন্তর্জাতিক মামলা রয়েছে এবং এই মামলাগুলোর ফলাফল নির্ভর করছে সাক্ষীরা কীভাবে সাক্ষ্য দেন তার ওপরে। তিনি মনে করেন, সাক্ষীদের ঠিকমতো সুরক্ষা না দেয়া হলে, ওই মামলাগুলোর পরিণতি ভালো হবে না।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
যেভাবে হজ পালন করবেন
দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি
প্রথম ধাপে উপজেলা চেয়ারম্যান হলেন যারা
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা

আরও খবর