Header Border

ঢাকা, বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৯.৯৬°সে

৪০তম বিসিএস: নন-ক্যাডারে আবেদন শুরু ২০ জুন

সময় সংবাদ রিপোর্টঃ  দীর্ঘ প্রতীক্ষার পর ৪০তম বিসিএসের নন ক্যাডার আবেদন শুরুর ঘোষণা দিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ঘোষণা অনুযায়ী আগামীকাল মঙ্গলবার শুরু হবে আবেদন গ্রহণ। যা চলবে ১ জুলাই পর্যন্ত।  আজ সোমবার পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস স্বাক্ষরিত নন ক্যাডার পদে পছন্দক্রম আহ্বান সংক্রান্ত বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ইতিমধ্যে পূরণকৃত ৪০তম বিসিএস–এর অনলাইন আবেদনপত্র অনুযায়ী শিক্ষাগত যোগ্যতার সঙ্গে সামঞ্জস্য ৯ম থেকে ১২তম গ্রেডের নন-ক্যাডার পদসমূহ দৃশ্যমান হবে। দৃশ্যমান পদসমূহ থেকে পছন্দক্রম উল্লেখ করে নন-ক্যাডার পদের জন্য নির্ধারিত অনলাইন ফরম জমা দিতে হবে।

কবে নাগাদ ৪০তম বিসিএসের নন-ক্যাডারের সুপারিশ করা হব এমন প্রশ্নে পিএসসির এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘নন ক্যাডারের তালিকা প্রকাশের জন্য ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। আশা করছি জুলাইয়ের মধ্যে নন ক্যাডারের প্রার্থীদের সুপারিশ করা সম্ভব হবে।’  বিজ্ঞপ্তিতে ৯ম থেকে ১২তম গ্রেডের ৪ হাজার ৪৭৮টি শূন্য পদের কথা উল্লেখ করা হয়।

জানা গেছে, ৪০তম বিসিএসে চূড়ান্ত ফলাফলে উত্তীর্ণের তালিকায় আছেন ৮ হাজার ১৬৬ জন চাকরিপ্রার্থী। কিন্তু এক বছরের বেশি সময় পেরিয়ে গেলেও বিধি সংক্রান্ত জটিলতায় নন–ক্যাডারদের নিয়োগ সুপারিশের তালিকা প্রকাশ করা সম্ভব হয়নি। চলতি মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের পর সংশোধিত বিধিমালাটি যায় জনপ্রশাসন মন্ত্রণালয়ে। সেখান থেকে গত মঙ্গলবার এটি পাঠানো হয় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে। এরপর গত ১৪ জুন সংশোধিত বিধিমালার গেজেট প্রকাশ করা হয়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দেশজুড়ে টানা বৃষ্টির সুখবর দিল আবহাওয়া অফিস
ঢাকায় আজ তাপমাত্রার সব রেকর্ড ভাঙার শঙ্কা
খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে নির্দেশনা
আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি
নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী

আরও খবর