Header Border

ঢাকা, মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩১.৯৬°সে

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরে সম্মত হলেন ট্রাম্প

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে অবশেষে  আনুষ্ঠানিকভাবে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরুর ব্যাপারে সম্মতি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন এ খবর দিয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘ক্ষমতা হস্তান্তরে ফেডারেল এজেন্সির যা যা করা দরকার তারা তা শুরু করতে পারে।’

প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া দেখভালের দায়িত্ব বর্তায় স্বাধীন ফেডারেল প্রতিষ্ঠান জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশনের (জিএসএ) ওপর। সংস্থাটি এরই মধ্যে জো বাইডেনকে ‘প্রাথমিকভাবে বিজয়ী’ ঘোষণা করেছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের টুইটে বলা হয়, জিএসএ বাইডেন শিবিরকে জানিয়েছে তারা কাজ শুরু করেছে। জিএসএ প্রশাসক এমিলি মারফে এবং তাঁর টিম কাজ শুরু করতে পারে জানিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘দেশের স্বার্থে, আমি এমিলি এবং আমার টিমকে একইভাবে ক্ষমতা হস্তান্তরের কাজ শুরুর পরামর্শ দিয়েছি।’

এদিকে, জো বাইডেন ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু হওয়ায় স্বাগত জানিয়েছেন। আগামী ২০ জানুয়ারি থেকে প্রেসিডেন্ট হিসেবে কাজ শুরু করতে এরই মধ্যে মন্ত্রিসভার সদস্যদের নামও ঘোষণা করেছেন তিনি।

এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘আজকের সিদ্ধান্তটি মহামারি মোকাবিলাসহ আমাদের জাতির সামনে যেসব চ্যালেঞ্জ রয়েছে তা মোকাবিলায় এবং আমাদের অর্থনীতিকে সঠিক পথে আনতে জরুরি ছিলো।’

গত ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে জয় পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি ইলেকটোরাল কলেজ ভোট। প্রতিবারের মতো এবারও যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো ফলাফল বিশ্লেষণ করে জো বাইডেনকে শুরু থেকে বিজয়ী ঘোষণা করে। কিন্তু ট্রাম্প ভোট জালিয়াতির অভিযোগ তুলে ফলাফল অস্বীকার করে আসছিলেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
ইরানি পরমাণু স্থাপনায় হামলা চালাবে ইসরাইল !
‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজানে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ
জেলেনস্কির সঙ্গে বৈঠকে যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

আরও খবর