Header Border

ঢাকা, রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৩.৯৬°সে

চাকরি ফেরত পাবেন না দুদকের সাবেক কর্মকর্তা শরীফ।

সময় সংবাদ রিপোর্টঃ চাকরি আর ফেরত পাচ্ছেন না দুর্নীতি দমন কমিশনের (কর্মচারী) সাবেক উপ-পরিচালক শরীফ উদ্দিন। কোনো ধরনের কারণ দর্শানো ছাড়া কোনো কর্মীকে চাকরি থেকে অপসারণের বিধিটি বাতিল ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে সংস্থাটির করা আপিলের ওপর  রায় ঘোষণা করেছে আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৮ সদস্যের আপিল বেঞ্চ এ রায় ঘোষণা করেন। রায়ে বলা হয়, কোনো কারণ দর্শানো ছাড়া দুদক কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা যাবে। চাকরি ফেরত পাবে না বহিষ্কৃত দুদক কর্মকর্তা।

দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) চাকরি বিধিমালার ৫৪(২) বিধি অনুসারে গত বছরের ১৬ই ফেব্রুয়ারি দুদকের উপসহকারী পরিচালক শরীফ উদ্দিনকে চাকরি থেকে অপসারণ করা হয়। এরপর ৫৪(২) বিধি ও এই বিধির ক্ষমতাবলে চাকরিচ্যুতির বৈধতা নিয়ে শরীফ গত বছর হাইকোর্টে রিট করেন।

তবে ৫৪(২) বিধি নিয়ে দুদকের করা আপিল শুনানির জন্য আপিল বিভাগ দিন ধার্য রাখায়- এ আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শরীফের রিটের শুনানি মুলতবি করেন হাইকোর্ট। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে শরীফ গত বছরের ১৬ জুন লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেন। দুদকের করা আপিলের সঙ্গে শরীফের করা লিভ টু আপিল আজ শুনানির জন্য ওঠে।

এর আগে ৫৪(২) বিধি অনুসারে আহসান আলী নামে দুদকের আরও এক কর্মকর্তাকে চাকরি থেকে অপসারণ করা হয়। তিনিও এ বিধির বৈধতা নিয়ে রিট করেন। এর চূড়ান্ত শুনানি নিয়ে ২০১১ সালের ২৭ অক্টোবর হাইকোর্ট ওই বিধি বাতিল ঘোষণা করে রায় দেন।

এ রায়ের বিরুদ্ধে দুদক লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করে, যা ২০১৬ সালের নভেম্বরে খারিজ হয়। এর বিরুদ্ধে ২০১৭ সালে দুদক পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করে। এর শুনানি নিয়ে আপিল বিভাগ ২০২১ সালের ২৮ নভেম্বর দুদককে আপিল করার অনুমতি দেন। এ আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত করা হয়। গত বছর দুদক আপিল করে। এ আপিলের ওপর আজ শুনানি শেষে আপিল বিভাগ ১৬ মার্চ রায়ের জন্য দিন ধার্য রেখেছেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে নির্দেশনা
আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি
তাপদাহে হিট অ্যালার্টের মেয়াদ আরও বাড়াল আবহাওয়া অফিস
বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন

আরও খবর