Header Border

ঢাকা, সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৮.৯৬°সে

হজযাত্রী সংকট, বাতিল হচ্ছে বিমানের একের পর এক ফ্লাইট

সময় সংবাদ রিপোর্টঃ  চলতি বছর হজ ফ্লাইটের শুরুতেই যাত্রী সংকটে পড়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এর ফলে প্রায়ই খালি থাকছে বিমানের সিট। এতে আর্থিক ক্ষতির পাশাপাশি শেষ মুহূর্তে হজযাত্রী পরিবহন নিয়ে মহাসংকটে পড়তে হচ্ছে বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা। হজ এজেন্সিগুলো সময়মতো হজযাত্রী দিতে পারছে না। এ কারণে বিমানের কোনো না কোনো ফ্লাইটে খালি আসন থাকছেই। যাত্রী সংকটের কারণে বুধবার বাতিল হয়েছে জেদ্দাগামী দুটি হজ ফ্লাইট। এ ছাড়া আগামী ৩ জুনের একটি হজ ফ্লাইট বাতিল করতে হচ্ছে।

রাষ্ট্রীয় পতাকাবাহী বিমানের কর্মকর্তারা জানান, এরই মধ্যে ৬ হাজার ২৮৫ জন হজযাত্রী নির্ধারিত ফ্লাইটে যেতে পারেননি। এ বিষয়ে হজ অফিস ও এজেন্সিগুলোর কাছ থেকে কোনোরূপ সহযোগিতা পাওয়া যাচ্ছে না বলে জানান বিমান কর্মকর্তারা।

তাঁরা বলেন, সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী বিমানের অতিরিক্ত ফ্লাইট পরিচালনার সুযোগ নেই। এ বছর ১ লাখ ২২ হাজারের বেশি হজযাত্রী হজ পালনে সৌদি আরবে যাবেন। ১৬২টি ফ্লাইটের মাধ্যমে ৬১ হাজার হজযাত্রী পরিবহন করবে বিমান। বাকি হজযাত্রীদের পরিবহন করবে সৌদি এয়ারলাইন্স ও ফ্লাইনাস এয়ারলাইন্স।

এ অবস্থায় ধর্ম মন্ত্রণালয়ের একটি সিদ্ধান্তে বিপাকে পড়ছে বিমান। ধর্ম মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, ৩০ শতাংশ হজযাত্রীকে মদিনাগামী ফ্লাইটে বহন করতে হবে বিমানকে।

জানা গেছে, ধর্ম মন্ত্রণালয় এবং সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে ২০২৩ সালে সম্পাদিত চুক্তি অনুসারে মদিনায় ৩০ শতাংশ হজযাত্রী পরিবহনের বাধ্যবাধকতা রয়েছে। এ কারণে বিমান মদিনাসহ হজযাত্রী পরিবহনের শিডিউল সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের কাছে দাখিল করে।

বিমান সূত্রে জানা গেছে, মদিনায় বাড়ি ভাড়া বেশি থাকার কারণে হজ এজেন্সিগুলো সেখানকার জন্য নির্ধারিত ফ্লাইট শিডিউল অনুযায়ী হজযাত্রী পাঠাতে আগ্রহী হচ্ছে না। এমনকি বিভিন্ন এজেন্সি জেদ্দা ও মদিনায় সময়মতো বাড়ি ভাড়া না করায় সৌদি দূতাবাস বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিপরীতে ইস্যু করা টিকিটের বিপরীতে হজযাত্রীদের ভিসা দিচ্ছে না। ফলে তাঁরা নির্ধারিত ফ্লাইটে যেতে পারছেন না। ফলে বিমান পরিচালিত বিশেষ ফ্লাইটগুলোতে প্রচুর আসন খালি থাকছে।

এ ব্যাপারে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক  ও সিইও শফিউল আজিম বলেন, হজযাত্রী পরিবহনে শুরু থেকেই বিমানের  চারটি বোয়িং  উড়োজাহাজ প্রস্তুত রয়েছে। তবে হজযাত্রী পরিবহনে শুরুতেই যাত্রী সংকটে বিমান। হজ এজেন্সিগুলো সময়মতো হজযাত্রী সরবরাহ করতে পারছে না।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে নির্দেশনা
আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি
তাপদাহে হিট অ্যালার্টের মেয়াদ আরও বাড়াল আবহাওয়া অফিস
বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়াল সরকার
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
সব বিরোধী দলের উপজেলা নির্বাচন বর্জন

আরও খবর