Header Border

ঢাকা, শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৮.৯৬°সে

বৈবাহিক ধর্ষণ– স্ত্রীর বয়স ১৩ বছরের নিচে নাহলে বৈবাহিক বন্ধনে শারীরিক সম্পর্কে তা ধর্ষণ হবে না –সংক্রান্ত ব্যতিক্রমী বিধান বাতিলে পদক্ষেপ কেন নয়: হাইকোর্ট

সময় সংবাদ লাইভ রিপোর্টঃ  স্ত্রীর বয়স ১৩ বছরের নিচে নাহলে বৈবাহিক বন্ধনে শারীরিক সম্পর্কে তা ধর্ষণ হবে না—দণ্ডবিধির ৩৭৫ ধারার এমন ব্যতিক্রমটি বাতিলে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

ব্যতিক্রমটি বৈষম্যমূলক উল্লেখ করে এর বৈধতা নিয়ে করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে  মঙ্গলবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ ওই রুল দেন।

১৮৬০ সালের দণ্ডবিধির ৩৭৫ ধারার ব্যতিক্রমীসহ বৈবাহিক ধর্ষণ–সম্পর্কিত বিধানের বৈধতা নিয়ে ১ নভেম্বর চারটি সংগঠন ওই রিট করে। সংগঠনগুলো হচ্ছে বাংলাদেশ লিগ্যালএইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), ব্র্যাক, নারীপক্ষ এবং মানুষের জন্য ফাউন্ডেশন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সারা হোসেন। রিটের পক্ষে আইনজীবী জেড আই খান পান্না ও শারমিন আকতার শুনানিতে ছিলেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

পরে আইনজীবী শারমিন আকতার প্রথম আলোকে বলেন, দণ্ডবিধির ৩৭৫ ধারার ব্যতিক্রম অনুসারে স্ত্রীর বয়স ১৩ বছরের নিচে নাহলে ধর্ষণ হবে না। ৩৭৬ ধারায় আছে, স্ত্রীর বয়স ১২ বছরের নিচে নাহলে ধর্ষণ হবে না। নারী ও শিশু নির্যাতন দমন আইনে ৯(১) ব্যাখ্যা অনুসারে, ‘বিবাহবন্ধন ব্যতীত’ ১৬ বছর বেশি বয়সের কথা। অথচ সংবিধানে আছে সমতার কথা। বিধানগুলো বৈষম্যমূলক। বৈবাহিক ধর্ষণ–সংক্রান্ত ব্যতিক্রম বিষয়ে ভারত, পাকিস্তান ও নেপাল এরই মধ্যে পরিবর্তন এনেছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

রাজউকের নতুন চেয়ারম্যান মেজর জেনারেল(অব.)সিদ্দিকুর রহমান
পেশাদার নিবন্ধিত অনলাইন পোর্টালই থাকবে: তথ্য প্রতিমন্ত্রী
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ বড় চ্যালেঞ্জ: স্বরাষ্ট্রমন্ত্রী
মির্জা ফখরুল-খসরুর ‘প্রোডাকশন ওয়ারেন্ট’ প্রত্যাহার, আজই মুক্তি
মানবতাবিরোধী অপরাধে ৩ আসামির আমৃত্যু কারাদণ্ড
সীমান্তে নিজেদের অবস্থান নিয়ে যা বললেন বিজিবির মহাপরিচালক

আরও খবর