Header Border

ঢাকা, সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৮.৯৬°সে

সুখী জীবনের রহস্য

*সময় সংবাদ লাইভ রিপোর্টঃ স্বাস্থ্য, সুখ ও দীর্ঘায়ু এমন কিছু বিষয় যা কেনা যায় না। এটি অভ্যাস, বিশুদ্ধ বাতাস এবং জীবনাচরণ থেকে অর্জন করতে হয়। গড় আয়ুতে শীর্ষ এই তিন দেশের মানুষের আর্কষণীয় সুস্বাস্থ্য ও সুখের রহস্যের পেছনে রয়েছে মাত্র তিনটি কারণ।

প্রথমত, তারা যতটা সম্ভব বাহিরে সময় ব্যয় করে। নরওয়ের বাসিন্দারা মনে করেন প্রাকৃতিক পরিবেশে থাকা তাদের মন ও মানসিক স্বাস্থ্যের উন্নতি করবে। নরওয়ের মানুষ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কিনতে কখনো গাড়ি ব্যবহার করেন না। তারা জিমে যাওয়ার বদলে পার্কে হাঁটতে, ঘরে খাওয়ার বদলে বাড়ির পার্কে পিকনিক করতে এবং বদ্ধ শ্রেণীকক্ষের পরিবর্তে কিন্ডারগার্ডেনে পড়াশোনা পদ্ধতিতে বিশ্বাস করেন। এমনকি অনেক স্থানীয় বাচ্চাদের ঘুমের সময় বাহিরে স্ট্রলারে রাখেন যাতে তারা ছোটবেলা থেকেই বাহিরের জীবন-যাপনে অভ্যস্ত হয়ে যায়।

দ্বিতীয়ত তারা খাবার ও পানীয় তৈরিতে অনেক সময় দেন। গড় আয়ু ৮৫ অর্জন করা জাপানের মানুষ চা পানের আয়োজন ও এমনভাবে করেন যে তখন অন্য কিছু তারা ভাবেন বা করেন না। এটি বৌদ্ধিয় ধারণার একটি অংশ। তৃতীয়ত, তারা নিজকে জানেন। যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ গড় আয়ুর স্থান দখল করা রাজ্য হাওয়াইয়ের এক স্থানীয় বাসিন্দা বলেন, ‘এই পৃথিবীতে একটি সুস্থ জীবন-যাপন করার জন্য আপনাকে আপনার গল্প জানতে হবে। আপনি কে, কোথা থেকে এসেছেন তা যখন জানবেন তা হবে ভালো থাকার অন্যতম সেরা উপায়। প্রবীণদের কাছ থেকে তাদের অভিজ্ঞতা জানুন এটি আপনাকে জীবনের অর্থ শেখাবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ওষুধের দামে নাভিশ্বাস
লাইসেন্সবিহীন হাসপাতাল-ক্লিনিক বন্ধের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর
‘খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর বিষয়ে সরকারের কিছু করার নেই’
সেপ্টেম্বরে ডেঙ্গু আক্রান্ত ৮০ হাজার ছাড়াতে পারে
লাখ ছুঁই ছুঁই ডেঙ্গু রোগী
আগস্টে রেকর্ড ডেঙ্গু আক্রান্তের আশঙ্কা

আরও খবর