Header Border

ঢাকা, সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৮.৯৬°সে

ইকোনমিস্টের গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৪ ধাপ অগ্রগতি

সময় সংবাদ লাইভ রিপোর্ট ঃ ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) ডেমোক্রেসি ইনডেক্স-২০২০ এ ৭৬তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। আগের বছরের তুলনায় এই সূচকে চার ধাপ উন্নতি হলেও বাংলাদেশের সরকার ব্যবস্থাকে ‘হাইব্রিড রেজিম’ ক্যাটাগরিতেই রাখা হয়েছে।

ইআইইউ এর বিবেচনায়, বাংলাদেশ স্বৈরতান্ত্রিক ও ত্রুটিপূর্ণ গণতান্ত্রিক অবস্থার মাঝামাঝি অবস্থানে আছে, যেটা ‘হাইব্রিড রেজিম’ বা সংকর শাসনব্যবস্থা। এই শাসনব্যবস্থায় নির্বাচনে উল্লেখযোগ্য মাত্রায় জালিয়াতির ঘটনা ঘটে। ত্রুটিপূর্ণ গণতন্ত্রের চেয়ে এখানে রাজনৈতিক সংস্কৃতি, সরকারের কর্মকাণ্ড ও রাজনৈতিক অংশগ্রহণে বড় ধরনের দুর্বলতা দেখা যায়।

হাইব্রিড রেজিমের বৈশিষ্ট্য সম্পর্কে আরও বলা হয়, এই ব্যবস্থায় দুর্নীতি থাকে সর্বব্যাপী। সুশীল সমাজ হয় দুর্বল। পরাধীন বিচার ব্যবস্থায় সাংবাদিকদের হয়ারানি ও চাপের ভেতরে থাকতে হয়।

৫ দশমিক ৯৯ স্কোর নিয়ে ইআইইউর গণতন্ত্র সূচকে ১৬৫টি দেশ ও দুটি অঞ্চলের মধ্যে ৭৬তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। গতবছর ৮০তম অবস্থানে থেকে এই সূচকে বাংলাদেশের স্কোর ছিল ৫ দশমিক ৮৮।

নির্বাচন ব্যবস্থায় বহুত্ববাদ, কার্যকর সরকারব্যবস্থা, রাজনৈতিক অংশগ্রহণ, রাজনৈতিক সংস্কৃতি ও ব্যক্তি স্বাধীনতা– এই পাঁচটি সূচককে বিবেচনায় নিয়ে বিশ্বজুড়ে গণতন্ত্র পরিস্থিতি মূল্যায়ন করেছে লন্ডনভিত্তিক ইকোনমিস্ট গ্রুপের এই প্রতিষ্ঠানটি।

সর্বশেষ এই মূল্যায়নে ৯ দশমিক ৮১ স্কোর নিয়ে এবারও শীর্ষে রয়েছে নরওয়ে। অন্যদিকে মাত্র ১ দশমিক ০৮ স্কোর নিয়ে এবারও শেষে রয়েছে উত্তর কোরিয়া।

নাঈমুর রহমান,সময় সংবাদ লাইভ।  

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ঢাকায় আজ তাপমাত্রার সব রেকর্ড ভাঙার শঙ্কা
খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে নির্দেশনা
আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি
নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
তাপদাহে হিট অ্যালার্টের মেয়াদ আরও বাড়াল আবহাওয়া অফিস

আরও খবর