Header Border

ঢাকা, রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৬.৯৬°সে

এরদোয়ান-হারজগ ফোনালাপ: আঙ্কারা চুপ থাকবে না

সময় সংবাদ রিপোর্টঃ  তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জেরুজালেমের আল আকসা মসজিদকেন্দ্রিক ইসরায়েলি হামলা ও উসকানিমূলক কার্যক্রমের জোর নিন্দা জানিয়েছেন। তিনি শনিবার ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগের সঙ্গে এক ফোনালাপে দেশটির ওপর চাপ সৃষ্টি করেছেন। তিনি জানিয়ে দিয়েছেন, আল আকসা নিয়ে বিতর্কিত কর্মকাণ্ড চালালে আঙ্কারা চুপ থাকবে না। টিআরটি ওয়ার্ল্ড।

এরদোয়ান ও হারজগের আলাপে আল আকসা মসজিদে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সর্বশেষ অভিযানের বিষয়টি উঠে আসে। এ সময় এরদোয়ান ইসরায়েলি বাহিনীর কঠোর হস্তক্ষেপের সমালোচনা করেন।

এরদোয়ান বলেন, আল আকসায় মুসল্লিদের ওপর হামলা শুধু মুসলমানদের নয়, সমগ্র মানবতার বিবেককে ক্ষতবিক্ষত করেছে। এ সময় তিনি হারজগকে তাগিদ দেন, গাজা ও লেবাননে ছড়িয়ে পড়া উত্তেজনা যেন না বাড়ে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, প্রতি রমজানে উত্তেজনা সৃষ্টি হোক আর ফিলিস্তিনি জনগণের দুর্ভাগ্য নেমে আসুক আমরা তা চাই না। আমাদের সমস্যার মূলে যেতে হবে এবং একটি ন্যায্য ও দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠার পদক্ষেপ নিতে হবে। এজন্য তুরস্ক প্রস্তুত।

গত মঙ্গলবার ও বুধবার ইসরায়েলি অধিকৃত পূর্ব জেরুজালেমের আল আকসা মসজিদ কমপ্লেক্সে মুসল্লিদের ওপর হামলা চালায় ইসরায়েল। এরপর থেকেই ফিলিস্তিনি অঞ্চলজুড়ে উত্তেজনা বেড়ে যায়। মসজিদে ইসরায়েলি হামলার পর গাজা ও লেবানন থেকে রকেট ফায়ার শুরু হয়। এতে ইসরায়েলি নির্বিচারে বিমান হামলা চালায়।

ফিলিস্তিনিদের অভিযোগ, ইসরায়েল পূর্ব জেরুজালেমের আল আকসায় পরিকল্পিতভাবে সন্ত্রাসবাদ চালিয়ে যাচ্ছে। তারা আরব ও ইসলামিক পরিচয় মুছে ফেলার প্রচেষ্টায় লিপ্ত।
মুসলমানদের জন্য মাসজিদুল আকসা বিশ্বের তৃতীয় পবিত্র স্থান। ইহুদিরা তাদের অংশের জন্য এলাকাটিকে টেম্পল মাউন্ট বলে থাকে। তারা মনে করে এই স্থানটি দুটি প্রাচীন ইহুদি মন্দিরের স্থান।

১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময় ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে। পরে ১৯৮০ সালে সমগ্র শহরটিকে তারা দখল করে নেয়। এভাবে তারা দখলদারিত্ব বাড়াচ্ছে। এসব পদক্ষেপ আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি
থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
ইরানি পরমাণু স্থাপনায় হামলা চালাবে ইসরাইল !
‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজানে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ

আরও খবর