Header Border

ঢাকা, রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩২.৯৬°সে

ভারতে ফের বাড়ছে করোনা, ৩ রাজ্যে মাস্ক বাধ্যতামূলক

সময় সংবাদ রিপোর্টঃ ভারতে ফের বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। গত কয়েকদিনে দেশটির বিভিন্ন রাজ্যে রেকর্ড পরিমাণ করোনা রোগী শনাক্ত হয়েছে। তাই দেশটির ৩ রাজ্যে ফের মাস্ক বাধ্যতামূলক ও সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে। রোববার সকালে এক প্রতিবেদনে এই তথ্য জানায় এনডিটিভি।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া এই সপ্তাহের শুরুতে একটি পর্যালোচনা সভা করেন সেখানে তিনি রাজ্যগুলোকে সতর্ক থাকতে এবং স্বাস্থ্য সুবিধার প্রস্তুতি পর্যালোচনা করতে বলেছেন।

সরকারি ও বেসরকারি উভয় হাসপাতালের জরুরি প্রস্তুতি মূল্যায়নের জন্য সোমবার এবং মঙ্গলবার দেশব্যাপী এক মহড়ার পরিকল্পনা করা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন যে, সরকার করোনা মোকাবিলায় প্রস্তুত। তিনি বলেন, আইসিইউ, অক্সিজেন সরবরাহ এবং অন্যান্য সকল বিষয়ে প্রস্তুতি আছে। করোনার চতুর্থ ঢেউয়ের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের সবার সতর্ক হওয়া দরকার। শেষ কোভিড মিউটেশন ছিল ওমিক্রনের BF.7 সাব-ভেরিয়েন্ট, এবং এখন XBB1.16 সাব-ভেরিয়েন্ট সংক্রমণের বৃদ্ধি ঘটাচ্ছ। তবে পূর্বের অভিজ্ঞতায় সাব-ভেরিয়েন্টগুলো খুব বেশি বিপজ্জনক নয়।

হরিয়ানা

হরিয়ানা সরকার সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে পাবলিক প্লেসে ফেস মাস্ক পরা বাধ্যতামূলক করেছে।  শনিবার এক বিবৃতি জারি করে মাস্ক পরার পরামর্শ দিয়েছে স্থানীয় স্বাস্থ্য অধিদপ্তর। একইসঙ্গে জনসাধারণকে যথাযথ করোনাবিধি মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

কেরালা

অন্তঃসত্ত্বা নারী, বয়স্ক ও জটিল রোগে আক্রান্তদের জন্য মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করেছে কেরালা প্রশাসন।করোনা পরিস্থিতি মূল্যায়নে উচ্চ পর্যায়ের বৈঠকের পরে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ বলেছেন, করোনায় সাম্প্রতিক মৃতদের বেশিরভাগই ৬০ বছরের বেশি বয়সী এবং ডায়াবেটিসের মতো রোগে আক্রান্ত ছিলেন।

পুদুচেরি

উন্মুক্ত স্থানে মাস্ক পরা বাধ্যতামূলক ঘোষণা করেছে পুদুচেরি। তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে এ নিয়ম। এক বিবৃতিতে বলা হয়েছে, হাসপাতাল, হোটেল, রেস্তোরাঁ, মদের দোকান, আতিথেয়তা ও বিনোদন খাত, সরকারি অফিস এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানের কর্মীদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী
ইরানি পরমাণু স্থাপনায় হামলা চালাবে ইসরাইল !
‘পৃথিবীর কোনো শক্তিই আমাদের বিরত রাখতে পারবে না’-নেতানিয়াহু
বাংলাদেশী নাবিকদের হত্যার হুমকির জলদস্যুদের
রমজানে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশ
ওষুধের দামে নাভিশ্বাস

আরও খবর