Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৯.৯৬°সে

মুশতাকের মৃত্যুর তদন্ত এবং আহমেদ কবির কিশোরের নিঃশর্ত মুক্তি চায় সিপিজে

সময় সংবাদ লাইভ রিপোর্ট ঃ কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) এক বিবৃতিতে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর বিষয়ে বাংলাদেশী কর্তৃপক্ষের কাছে দ্রুত, স্বচ্ছ এবং স্বাধীন তদন্ত দাবি করেছে। সেই সাথে কারাবন্দী কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের নিঃশর্ত মুক্তিও দাবি করেছে সংগঠনটি। কিশোর পুলিশী হেফাজতে শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন বলে যে দাবি উঠেছে, তারও তদন্ত চায় বিশ্বজুড়ে সাংবাদিকদের অধিকার রক্ষায় কাজ করা সংগঠনটি।

ডিজিটাল নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে মে মাস থেকেই মুশতাককে আটকে রাখা হয়েছিল উল্লেখ করে সিপিজে মুশতাকের আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়ার বরাতে জানায়, তার সাথে কি ঘটেছিল এবং মৃত্যুর কারণ এখনো জানা যায়নি। ২৩ তারিখেও মুশতাককে আদালতে হাজির করা হলে তিনি সুস্থ-ই ছিলেন।

সিপিজে’র এশিয়া বিষয়ক সিনিয়র গবেষক আলিয়া ইফতিখার বলেন, বাংলাদেশের কারাগারে মুশতাক আহমেদের মৃত্যু হয়েছে, যেখানে তাকে আটকানোই উচিত ছিল না। তিনি আরো বলেন, বাংলাদেশ সরকারকে অবশ্যই মুশতাক আহমেদ কিভাবে মারা গেলেন তার তদন্তের অনুমতি দিতে হবে এবং সাংবাদিকদের বিরুদ্ধে বারবার এবং অন্যায়ভাবে ব্যবহার করা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করার জন্য অবিলম্বে পদক্ষেপ নিতে হবে।

গণমাধ্যমের খবর, জ্যোতির্ময় বড়ুয়া এবং শুনানিতে হাজির মানবাধিকার কর্মী ও জাতিসংঘের আবাসিক সমন্বয়কের অফিসের কনসালট্যান্ট রেজাউর রহমান লেনিনের বক্তব্য থেকে সিপিজে জানায়, কারাগারে আটক কার্টুনিস্ট কিশোরের শারীরিক অবস্থাও ভালো নয়। শুনানিতে কিশোর তার ভাইকে জানান, পুলিশি হেফাজতে তার উপর গুরুতর শারীরিক নির্যাতন চালানো হয়েছে যার ফলে তিনি পায়ে এবং কানে আঘাত পেয়ছেন, মেডিকেল সুবিধার অভাবে যেগুলো সংক্রমণে রূপ নিয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বেপরোয়া মন্ত্রী-এমপিরা ইসির নজরদারিতে
রাজউকের নতুন চেয়ারম্যান মেজর জেনারেল(অব.)সিদ্দিকুর রহমান
পেশাদার নিবন্ধিত অনলাইন পোর্টালই থাকবে: তথ্য প্রতিমন্ত্রী
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ বড় চ্যালেঞ্জ: স্বরাষ্ট্রমন্ত্রী
মির্জা ফখরুল-খসরুর ‘প্রোডাকশন ওয়ারেন্ট’ প্রত্যাহার, আজই মুক্তি
মানবতাবিরোধী অপরাধে ৩ আসামির আমৃত্যু কারাদণ্ড

আরও খবর